বাড়িতে খাবারের গুণমান কীভাবে পরীক্ষা করবেন?(video inside)

video below ⬇️ please enjoy 🤩🥰😍

আপনি যে খাবারটি খাচ্ছেন সেটির মান খুঁজে বের করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাবারগুলি কোনও বিদেশী পদার্থের সাথে দূষিত বা ভেজালযুক্ত হতে পারে। এই পদার্থগুলি আপনাকে অসুস্থ এবং অস্বাস্থ্যকর করতে পারে।

~

দূষণ এবং ভেজালের মধ্যে পার্থক্য

দূষণ এবং ভেজাল খাবারের মধ্যে কিছু বিদেশী পদার্থ জড়িত। তবে দুজনের মধ্যে পার্থক্য রয়েছে। দূষণের অর্থ বিদেশী পদার্থের সংযোজন অনিচ্ছাকৃত ছিল। ভেজাল করার সময় আপনি ইচ্ছাকৃতভাবে পদার্থটি যুক্ত করুন।

~

ভেজাল সাধারণত নিকৃষ্ট মানের উপাদান সঙ্গে উচ্চতর মানের উপাদান অপসারণ জড়িত। এটি খাদ্য এক অর্থে হ্রাস। ভেজাল কিছু গুরুতর স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে। তাই খাবারের গুণাগুণটি বোঝা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

~

Copy

আপনার খাবারে কিছু ভুল আছে কিনা তা সনাক্ত করতে আপনি আপনার সংবেদন ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনি কোনও अस्पष्ट ফল দেখেন তবে এটি লুণ্ঠনের লক্ষণ। একইভাবে, ক্যানড পণ্যটি সঠিক আকারে না থাকলে লুণ্ঠিত বলা যেতে পারে। তেমনি, আপনি খাবারে অনেক ভেজাল সনাক্ত করতে আপনার সংবেদনশীল অঙ্গগুলি ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি সহজেই কালো মরিচের বীজের মধ্যে পেঁপের বীজ সংযোজন পরীক্ষা করতে পারেন।

~

Copy

তবে এত সহজে এগুলি সনাক্ত করা সবসময় সম্ভব নয়। কখনও কখনও খাবারটি উন্নত মানের দেখাচ্ছে তবে খুব ক্ষতিকারক পদার্থ ভেজাল ব্যবহারের জন্য ব্যবহার করা যেতে পারে। এই পার্থক্যটি তৈরি করতে আপনার একধরণের বিশ্লেষণের প্রয়োজন।

~

Copy

 

কিছু প্রাথমিক বিশ্লেষণ সহজেই বাড়িতে বা স্কুল ল্যাবে করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি সহজেই দুধে জল সংযোজন, চিনিতে বর্ণের সংযোজন, পানীয়গুলিতে সংযোজন ইত্যাদি সনাক্ত করতে পারেন এই প্রাথমিক পরীক্ষাগুলি ভেজালর উপস্থিতি বা অনুপস্থিতি সনাক্ত করতে ব্যবহৃত হয়।

~

অন্তর্বর্তী পরীক্ষার প্রয়োজন

~

তবে, আপনাকে আরও পদক্ষেপ নিতে হবে এবং মধ্যবর্তী পরীক্ষাটি খাবারের মানের আরও ভালভাবে পরীক্ষা করতে ব্যবহার করতে হবে। এই মধ্যবর্তী পরীক্ষাগুলিতে আরও উন্নত যন্ত্র এবং দক্ষতা প্রয়োজন। প্রাথমিক পরীক্ষাগুলি কেবল উপস্থিতি এবং অনুপস্থিতি সম্পর্কে বলতে পারে তবে মধ্যবর্তী পরীক্ষাগুলি আপনাকে খাবারে ভেজালদের পরিমাণ বলতে পারে।

~

আপনি মোবাইল ফুড টেস্টিং ল্যাবরেটরি সম্পর্কে শুনে থাকতে পারেন। এটি মধ্যবর্তী পরীক্ষার পরিষেবার উদাহরণ example দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্যগুলিতে ভেজাল খুঁজে বের করার জন্য তাদের কাছে প্রাথমিক ধরণের সরঞ্জাম রয়েছে। তারা আপনার জন্য প্রায় 23 টি পরীক্ষা করতে পারে।

~

পরীক্ষার প্রয়োজন

অনেক সময় আপনার খাবার খুব কম পরিমাণে ভেজাল হতে পারে। এমনকি এই স্বল্প পরিমাণ আপনার স্বাস্থ্যের জন্যও বিপজ্জনক হতে পারে। আপনি যদি আপনার খাবারে ভেজাল সম্পর্কে খুব নির্দিষ্ট তথ্য চান তবে আপনি উন্নত পরীক্ষার জন্য বেছে নিতে পারেন।

~

উন্নত পরীক্ষাগুলি একটি অত্যাধুনিক ল্যাবটিতে উচ্চ বিশেষজ্ঞ বিশেষজ্ঞ দ্বারা পরিচালিত হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার মধুর বোটানিকাল এবং ভৌগলিক তথ্য জানতে চান তবে আপনি এই ল্যাবগুলিতে যেতে পারেন।

~

এই ল্যাবগুলি পরিশীলিত সরঞ্জামগুলি ব্যবহার করে যা আপনার খাবারে এমনকি সামান্য স্তরের ভেজাল সনাক্ত করতে পারে। যদি আপনার খাবারগুলি এই ল্যাবগুলিতে পরীক্ষায় পাস করে তবে আপনি নিশ্চিত হয়ে উঠতে পারেন যে আপনার খাবারটি খুব উচ্চ মানের।

~

আপনি যদি কেবলমাত্র প্রাথমিক স্তর সম্পর্কে উদ্বিগ্ন হন তবে আপনি খাদ্য সুরক্ষা যাদু বাক্সটি ব্যবহার করতে পারেন। এটি কোনও বাড়ির বাড়ির জন্য একটি খাদ্য পরীক্ষার কিট যা আপনার খাওয়ার খাবারের মানের সম্পর্কে কিছুটা ন্যায্য তথ্য দিতে পারে।

~

About admin

Check Also

হলি গুয়াকামোল(video inside)

video below 👇 ⬇️ please enjoy 😍🤩👌 প্রায়শই একটি এলিগেটর নাশপাতি বলা হয় (এর আকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *