খাদ্য স্বাস্থ্যকরন কেন এত গুরুত্বপূর্ণ?(video inside)

video below ⬇️ please enjoy 😻🤩

খাদ্য প্রস্তুতি প্রক্রিয়া অনেক পদক্ষেপ জড়িত। সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির একটি খাদ্য পরীক্ষা হিসাবে পরিচিত। এটি অত্যাবশ্যক কারণ আমরা বাড়িঘর, খুচরা দোকান, রেস্তোঁরা বা খাবার কারখানা কিনা তা খাবার স্বাস্থ্যবিধির গুরুত্বকে অস্বীকার করতে পারি না। সময়ের সাথে সাথে, আরও বেশি বেশি লোক খাদ্য সুরক্ষার গুরুত্ব অনুধাবন করছে। আসুন জেনে নেওয়া যাক যে খাবারের স্বাস্থ্যবিধিটি কেন সর্বোচ্চ গুরুত্ব পায়।

~

পরিসংখ্যান অনুসারে, খাবারজনিত অসুস্থতার কারণে ৪৮ মিলিয়ন মানুষ অসুস্থ হয়ে পড়েছে, ৩,০০০ খাদ্য বিষক্রিয়ার কারণে প্রাণ হারায় এবং ১২৮,০০০ মানুষ হাসপাতালে ভর্তি রয়েছে। খাদ্য সুরক্ষা কেন এত গুরুত্বপূর্ণ তা কয়েকটি সাধারণ কারণ নীচে দেওয়া হল।

~

1. প্রথমত, যদি উপলভ্য পানীয় বা খাবারগুলি নিরাপদ না থাকে তবে আপনি সেগুলি গ্রহণ করতে পারবেন না। উদাহরণস্বরূপ, যদি জল ক্ষতিকারক উপাদানগুলি থেকে মুক্ত না হয় তবে আপনি নোংরা জল পান করে অসুস্থ হয়ে পড়তে পারেন। একই নিয়ম বিভিন্ন ধরণের খাবারের ক্ষেত্রে প্রযোজ্য।

~

Copy

২. বিশ্বজুড়ে লোকেরা প্রতিদিন দূষিত খাবার বা পানীয় থেকে অসুস্থ হয়ে পড়ে। বিভিন্ন খাবারের পণ্যগুলিতে পাওয়া পরজীবী, ভাইরাস এবং ব্যাকটেরিয়াগুলির কারণে খাদ্য বিষক্রিয়া ঘটে।

৩. কোনও খাদ্য পণ্য দূষিত কিনা তা সনাক্ত করার কোনও সুস্পষ্ট উপায় নেই। কারণটি হ’ল আপনি নিজের স্বাদ, গন্ধ বা দেখুন ব্যবহার করে খাবারে অস্বাস্থ্যকর পদার্থগুলি সনাক্ত করতে পারবেন না।

~

Copy

৪. অনেক প্রতিবেদন অনুসারে, খাদ্য বিষক্রিয়া হ’ল ডিহাইড্রেশন, গ্যাস্ট্রোএন্টেরাইটিস বা কিডনির ব্যর্থতার মতো অনেক গুরুতর সমস্যা হতে পারে। কিছু ক্ষেত্রে, রোগীরা এমনকি শেষ হয়ে যেতে পারে।

৫. যারা শিশু, বাচ্চা, বয়স্ক বা গর্ভবতী মা আছেন তাদের মধ্যে খাবারের বিষের ঝুঁকি বেশি। একইভাবে ক্যান্সার, এইচআইভি সংক্রমণ এবং অন্যান্য বড় রোগের রোগীরাও দূষিত খাবারের প্রভাবের ঝুঁকিতে বেশি।

~

Copy

খাদ্য সুরক্ষা এবং স্বাস্থ্যবিধি দিয়ে জীবাণু এবং ব্যাকটেরিয়াগুলির গুণন প্রতিরোধ করা সম্ভব। সুতরাং, তারা বিপজ্জনক স্তরে পৌঁছায় না।

Yourself. নিজেকে সুস্থ রাখতে এবং ওষুধ এবং নিয়মিত চেক আপগুলিতে অর্থ ব্যয় করা এড়ানো গুরুত্বপূর্ণ। এবং সংস্থাগুলির পক্ষে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তারা প্রতি বছর কর্মচারীদের ডাউনটাইমের কারণে বিলিয়ন বিলিয়ন ডলার হারায়।

~

বেশিরভাগ ক্ষেত্রে, খাবারের বিষগুলি হ’ল হাইজিনের কারণে ঘটে, যেমন খাওয়ার আগে সঠিকভাবে হাত না ধোয়া। সুতরাং, সঠিক স্বাস্থ্যবিধি অনুশীলনগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ। অন্য কথায়, যারা রান্নাঘরে কাজ করেন তাদের জন্য হাত ধোয়া আরও গুরুত্বপূর্ণ।

~

 

খাদ্যজনিত বিষের আর একটি বড় কারণ হ’ল ক্রস দূষণ। এই প্রক্রিয়াটি বিভিন্ন খাবারে ব্যাকটেরিয়া স্থানান্তর করে। উদাহরণস্বরূপ, দূষকরা কাঁচা খাবার থেকে এমন পণ্যগুলিতে স্থানান্তর করতে পারে যা বিক্রয়ের জন্য প্রস্তুত রয়েছে।

~

 

ব্যাকটিরিয়া এবং ভাইরাস কীভাবে ছড়িয়ে পড়ে তা জানা গুরুত্বপূর্ণ। এই অস্বাস্থ্যকর উপাদানগুলির বিস্তার কীভাবে রোধ করা যায় সে সম্পর্কে ধারণাটি হ’ল। সুতরাং, ভাল স্বাস্থ্যবিধি অনুশীলন কারখানা এবং সাধারণ ব্যবহারকারী উভয়ের জন্যই প্রয়োজনীয়। এই উত্পাদন ইউনিটগুলি বিক্রি হওয়া খাবারগুলি অবশ্যই নিরাপদ থাকতে হবে।

~

দীর্ঘ গল্প সংক্ষিপ্ত, আপনি খাদ্য স্বাস্থ্যবিধি অনুশীলনগুলি অনুসরণ করতে চাইতে পারেন এমন কয়েকটি প্রধান কারণ এটি। এগুলি ছাড়াও, আপনি যা খাচ্ছেন তা ব্যাকটিরিয়া, ভাইরাস এবং অন্যান্য উপাদানগুলি থেকে মুক্ত যা তা আপনার স্বাস্থ্য এবং আপনার পরিবারের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে তা নিশ্চিত করার জন্যও খাদ্য পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

 

~

About admin

Check Also

হলি গুয়াকামোল(video inside)

video below 👇 ⬇️ please enjoy 😍🤩👌 প্রায়শই একটি এলিগেটর নাশপাতি বলা হয় (এর আকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *